মাধ্যমিক ৮ম শ্রেনীর কর্ম ও জীবনমুখী শিক্ষা ১৫তম সপ্তাহের  এসাইনমেন্ট উত্তর ২০২১ | Secondary class 8 work and life oriented 15th week assignment answer 2021



৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট (১৫তম সপ্তাহ) | Assignment for 6th to 9th Class students (15th week)

মাধ্যমিক ৮ম শ্রেনীর কর্ম ও জীবনমুখী শিক্ষা ১৫তম সপ্তাহের  এসাইনমেন্ট উত্তর ২০২১ | Secondary class 8 work and life oriented 15th week assignment answer 2021

আত্মমর্যাদা বলতে সাধারণত আমরা বুঝে থাকি নিজের কাছে নিজের সম্মান ও মানুষ হিসাবে নিজের পরিচয় সম্পর্কে সচেতন থাকা  বা আত্মমর্যাদা হল নিজের চারপাশে বা নিজের অবস্থান সম্পর্কে সচেতন থাকা এবং সে অনুযায়ী কাজ করা ।  কিন্তু অধিকাংশ ক্ষেত্রে তা ঠিক নয় , আত্মমর্যাদা হলো নিজের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করা ন্যায় কাজ  করতে লজ্জা বোধ না করা । নিজের কোনরকম প্রতিবন্ধকতা থাকলেও নিজের ক্ষমতা ও সামর্থ্যকে সম্মান জানানো এবং অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ।

আমি নিজেকে আত্মমর্যাদা সম্পন্ন মানুষ মনে করি | কারণ একজন আত্মমর্যাদা সম্পন্ন মানুষের মধ্যে যে সকল বৈশিষ্ট্য থাকা দরকার তা আমার রয়েছে বলে আমি মনে করি | 
আমার আত্মমর্যাদার কিছু বৈশিষ্ট্য রয়েছে যেমন 
 
  1. আমি সব সময় সঠিক কাজ সঠিক সময়ে করার চেষ্টা করি কোন কাজ ফেলে রাখি না |
  2. কাজ করতে কখনো লজ্জাবোধ করে না |
  3. কোথাও অন্যায় হতে দেখলে প্রতিবাদ করি | 
  4. বিপদাপদে মানুষকে সহযোগিতা করার চেষ্টা করি | 
  5. শ্রেণি শিক্ষক এবং বড়দের সম্মান করি |
  6. কখনো শ্রেণি কাজ বাকি রেখে ফাকে মূলক কাজ করি না |
  7. বিভিন্ন কাজে নিজের রুচিশীলতার পরিচয় দিয়ে থাকি |
  8. কোন কাজে ভয় পেয়েছে হেটে যায় না বরং আত্মবিশ্বাসের সাথে করার চেষ্টা করি | 
  9. নিজের মতামত প্রকাশ করি এবং অন্যের মতামতকে শ্রদ্ধা জানাই|  
উদ্দীপকে উল্লেখিত ছকের সাহায্যে আমর মায়ের আত্মমর্যাদা পরিমাপ করে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তার অবস্থান নির্ণয় করা হলো

ক্রোম

নির্দেশনা

  সব সময়

  মাঝেমধ্যে

কম

10 

  1

কর্তব্যপরায়ণতা

10 

 

 

  2

নিয়মানুবর্তিতা

 10

 

 

  3

স্বনির্ভরতা

10 

 

 

  4

  মানবতা

 

 

  5

  মূল্যবোধ 

 10

 

 


প্রতিটি নির্দেশনার জন্য আমার মায়ের প্রাপ্ত নাম্বার গুলোর যোগফল= 10+10+10+7+10
                                                                                                               = 47

আমার মা প্রাথমিক বিদ্যালয় চাকুরী করেন |  উনি ওনার সকল দায়িত্ব ও কর্তব্য ঠিক সময়ে নিয়মিত পালন করেন  | উনি স্বনির্ভর মাঝে মাঝে অসহায় দরিদ্র মানুষের সহায়তা করেন | উনার মধ্যে ব্যক্তিগত রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় মূল্যবোধ রয়েছে  | প্রাপ্ত নম্বরের সমষ্টি   41 -50 হলে যে কারো কোন ব্যক্তিকে আত্মমর্যাদা সম্পন্ন মানুষ বলা যায় | এ ক্ষেত্রে উদ্দীপকে নির্দেশনা মোতাবেক আমার মায়ের প্রাপ্ত নম্বরের সমষ্টি হচ্ছে 47 যা অত্যন্ত ভালো নাম্বার |  সুতরাং বলা যায় আমার মা একজন আত্মমর্যাদা সম্পন্ন মানুষ  |  আত্মমর্যাদাবান মানুষ হিসাবে আমার মা অবশ্যই প্রথম সারিতেই থাকবেন |

Leave a Comment